My Linux Journey

ঘটনাটা ২০১১ সালের , সবে মাত্র ক্লাস ১০ এ পড়ি ! হঠাত করে শুনতে পারলাম হ্যাকার'রা লিনাক্স ব্যাবহার করে - তখন ভাবতাম লিনাক্স এমন একটা সফটওয়্যার যেটাতে চাপ দিলেই সব কিছুই হ্যাক হয়ে যায় - তারপরই শুনতে পারলাম BackTrack 4 এর নাম ।

স্থানীয় সমবায় মার্কেট গিয়ে জিজ্ঞেস করলাম BrackTrack এর CD আছে কি না । দোকানদার সুমন ভাই আমার কথা শুনে হাসলেন , বললেন এই নামে কোন অপারেটিং সিস্টেম নাই । হতাশ মনে বাসায় চলে আসলাম - তখনি আমার পরিচয় এক লিনাক্সগুরু জয় আবেদ ভাইয়ের সাথে উনি আমাকে Ubuntu ব্যাবহার করার পরামর্শ দিলেন ।

এর পর দিন আবার গেলাম সেই মার্কেটে গিয়ে একটা “Ubutnu 10.04” এর সিডি কিনে আসসিলাম - বাসায় এসে Windows এর মত সেটাপ দেবার চেষ্টা করলাম , খুব সুন্দর মত install ও নিল , কিন্তু ১ দিন চালানোর পর আর ভাল লাগল না (কারন তখন ইন্টারনেট এতটা সহজল্ভ্য ছিল না) - আবার যখন Windows Setup দিলাম , তখন আমার মাথায় হাত - হায় হায় ভিতরে দেখি কিছু নাই ! আমার হাই স্কুল লাইফের সব স্মৃতি বিজরিত ছবি - কিচ্ছু দেখি নাই ! জয় ভাইকে অনেক অনুরোধ করে উনার সাথে একটু ফোনে কথা বলার সৌভাগ্য হল - উনি বলল কোন উপায় নাই, কিছু ফাইল হয়ত রিকভারি করা যাবে। মাস খানেক শোকে কাটালাম .

এরপর থেকে সবসময় VMWare এ লিনাক্স ব্যাবহার করতাম। কিন্তু কেন ব্যাবহার করতাম তা বলা যাবে না- কমান্ড দিয়ে কাজ গুলা করতে দেখলে ভাল লাগত । এরপর কোথাও থেকে একটা হার্ড ডিস্ক ম্যানেজ করলাম ১৬০ জিবির ! সেটাতে Linux দিয়ে Dual Boat এ চালাতাম - তাতেও প্রায়ই Linux Crush করত!

২০১৫ সালে ফয়সাল ভাইয়া একটা পোর্টেবল হার্ড ডিস্ক গিফট করল - তখন থেকেই সব ডাটা পোর্টেবল হার্ড ডিস্কে ব্যাকাপ করে সবসময়ের জন্য লিনাক্সকে আমার সবসময়ের সাথি বানিয়ে নিলাম …

প্রথম ৬ মাস চালালাম Linux Mint - এরপর ভাবলাম “Ubuntu না কেন ??” - এক বন্ধু রায়হান আবার “Ubuntu Bangladesh” এর এডমিন ! আমিও Ubuntu চালাব - এই ভেবে বছর ২ এর মত Ubuntu এর সাথে থাকলাম ! মাঝে খন্ডকালীন Deepin চালানো শুরু করলাম ! Deepin আমাকে এতটাই মুগ্ধ করছিল deepin এর পাশে থাকতে থাকতে deepin এর internal testing team এর member এর হয়ে গেলাম । deepin এর mirror সমস্যা এর কারনে deepin কেও আমার Primary OS বানাতে পারলাম না । এরপর ভাবলাম - এখনি সময় Arch এ যাবার ! অনেক বার Arch install এর ব্যার্থ চেষ্টা করার পর হতাশ হয়ে গেলাম ! এরপর নির্ঝর’দা এর সাহায্যে “Arch Any-where” (বর্তমানে Anarchy) install করলাম - এটাও আমার মনের মত হল না ..

এর মাঝেই Ubuntu তাদের Unity DE close করে দিল ! GNOME এর প্রতি বিরক্তি সব কিছু নিয়ে Manjaro XFCE তে চলে গেলাম ! মাস ৬ এর মত বেশ আরামে কাটালাম - এরপর Dependency Conflict এর কারনে manjaro ছাড়তেও বাধ্য হলাম ।

সব শেষ সব দিক চিন্তা করে - এবার Arch x64 এ চলে আসলাম ! সারাজীবনের জন্য ….. স্বাধীনতা এখন আমার হাতে …..

এরপরের ঘটনা আজকে লিখতে বসলাম ২০২১ সালে এসে, ২০১৮ সালে Beetles এ জয়েনের সাথে সাথেই আর্চ এ অনেক অস্বস্তি অনূভব করতে শুরু করলাম। আমি বুঝা শুরু করলাম ট্রাবলস্যূটিং এর চেয়ে কাজের প্রয়োজনিয়তা বেশী। অধিকাংশ সিকুরিটি রিলেটেড টুলস এর স্ট্যান্ডার্ড হিসেবে ধরা হয় Kali Linux কে , কাজের নিজের প্রয়োজন ও অফিসের চাপে আমার কালির সাথে পথ চলা শুরু। যদিও ২০২০ এসে Macbook Pro 2019 কিনে নিয়েছি তাও কাজের প্রয়োজনের লিনাক্সের বিকল্প আর কি হতে পারে।